মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৯:৩২ পূর্বাহ্ন

বাংলাদেশে করোনা ভাইরাসের পূর্ণাঙ্গ জিনোম সিকোয়েন্সিং উন্মোচন

আশিক মিজান
  • প্রকাশের সময়ঃ বৃহস্পতিবার, ২১ মে, ২০২০
  • ১৭২ জন দেখেছেন

বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের বাস্তবায়নাধীন পাট বিষয়ক মৌলিক ও ফলিত গবেষণা প্রকল্প (জুট জিনোম প্রকল্প) এবং চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় যৌথভাবে বাংলাদেশে সংক্রমিত নভেল করোনার সাতটি নমুনা ভাইরাসের পূর্ণাঙ্গ জিনোম সিকোয়েন্সিং সম্পন্ন করেছে। কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক, এমপির নির্দেশনায় এ দুটি প্রতিষ্ঠান নভেল করোনা ভাইরাসের পূর্ণাঙ্গ জিনোম সিকোয়েন্সিং উন্মোচন করেছে বলে কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

জিনোমের তথ্যসমূহ জিসাইড ডাটাবেইসে (GISAID database) জমা দেয়ার পাশাপাশি বাংলাদেশে পাট গবেষণা ইনস্টিটিউটের ওয়েবসাইটেও আপলোড করা হয়েছে। উন্মোচিত জিনোম তথ্য বিশ্লেষণে দেখা যায়, সিকোয়েন্সগুলোর সাথে সৌদি আরব, রাশিয়া, অস্ট্রেলিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের সিকোয়েন্সের মিল রয়েছে।

উন্মোচিত জিনোম সিকোয়েন্সের একটি জিনোমের ক্ষেত্রে ৭টি স্থানে, ২টিতে ৫টি স্থানে এবং ৪টিতে ৪টি স্থানে মিউটেশন বা পরিবর্তন লক্ষ্য করা গেছে। এছাড়া বিশেষভাবে উল্লেখ্য যে, ৫১১ এবং ৫১৭ নং নমুনার সিকোয়েন্সে একই স্থানে ৩৪৫ বেইসপেয়ার এর ডিলিশন পরিলক্ষিত হয়, যা সিংগাপুরের কিছু জিনোমের ক্ষেত্রে লক্ষ্য করা গেছে। অর্থাৎ এ দুটি জিনোমে এনএস৮ জিনটির অনুপস্থিতি লক্ষ্য করা গেছে।

বর্তমানে উন্মোচিত জিনোম সিকোয়েন্সের অধিকতর বিশ্লেষণের কাজ চলমান রয়েছে। উন্মোচিত সিকোয়েন্স তথ্য ডায়াগনস্টিক টেস্টগুলোর ডিজাইন এবং মূল্যায়ন করা ও চলমান প্রাদুর্ভাবটির দমনে সম্ভাব্য বিকল্প পন্থা শনাক্তকরণে সহায়ক হবে বলে আশা করা যায়।

সূত্র : নয়া দিগন্ত

Please Share This Post in Your Social Media

আরও সংবাদ পড়ুন

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৪৩,৭৭৬,৫৮৭
সুস্থ
৩২,১৭৯,৬৫২
মৃত্যু
১,১৬৪,৫১৫

বাংলাদেশে কোরোনা

মোট

১৭৮,৪৪৩

জন
নতুন

২,৯৪৯

জন
মৃত

২,২৭৫

জন
সুস্থ

৮৬,৪০৬

জন
© All rights reserved © 2019 ongkur24.com
Design & Developed By: NCB IT
112233