মঙ্গলবার, ১১ অগাস্ট ২০২০, ০৭:০৪ অপরাহ্ন

সৌমিত্র-নাসিরুদ্দিনের বাংলা ছবি এ বার দেখবে জার্মানির মানুষ

নিউজ ডেস্ক
  • প্রকাশের সময়ঃ বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০
  • ৩৪ জন দেখেছেন
ছবি : আনন্দবাজার

বাংলা ও হিন্দি ছবির দুই দিকপাল অভিনেতা এ বার এক ছবিতে! সৌমিত্র চট্টোপাধ্যায় ও নাসিরুদ্দিন শাহকে নিয়ে গল্প বুনেছেন পরিচালক শৈবাল মিত্র। ছবির নাম ‘আ হোলি কন্সপিরেসি’। জেরোম লরেন্স ও রবার্ট ই লিয়ের লেখা আমেরিকান নাটক ‘ইনহেরিট দ্য উইন্ড’ অবলম্বনে এই ছবি ডাক পেল  ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল স্টুটগার্ট-এ। ১৭ বছরের এই ফেস্টিভ্যালে এই ‘আ হোলি কন্সপিরেসি’ একমাত্র বাংলা ছবি যা   জর্মানির নাগরিক সমাজ থেকে জার্মানির বাঙালিরা ফেস্টিভ্যালের সাইটে গিয়ে দেখতে পাবেন, জানালেন ছবির পরিচালক শৈবাল মিত্র। আনন্দবাজার ডিজিটালকে অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় বলেন, “আমি খুব খুশি হয়েছি স্টুটগার্টে

শৈবালের ‘আ হোলি কন্সপিরেসি’ দেখানো হবে। আমি ছবির টিমকে অভিনন্দন জানাচ্ছি”। সমকালীন সময়ের অসহিষ্ণুতা, সাম্প্রদায়িকতা, ধর্ম নিয়ে বিদ্বেষ পরিচালককে অনেক দিন ধরে ভাবিয়েছে। সেই সময়ে তিনি ওই নাটকটি পড়েন। ওই নাটকের আধারে স্ট্যানলি ক্রেমারের ছবিটিও দেখেন। তাঁর মনে হয়, নাসিরুদ্দিন চরিত্রটির জন্য যথাযথ। কিন্তু অভিনেতা রাজি হবেন কি না, তা নিয়ে তাঁর মনে সংশয় ছিল।

নাসিরুদ্দিনকে হোয়াটসঅ্যাপ মেসেজে ছবির প্রস্তাব দেন পরিচালক। সঙ্গে সঙ্গে তিনি ‘হ্যাঁ’ বলেন। নাসিরুদ্দিনের কথায়, ‘‘চিত্রনাট্য খুব বলিষ্ঠ। আর শৈবালকে অনেক দিন ধরেই চিনি।’’ সৌমিত্র জানিয়েছেন, এই ছবিতে কাজ করার জন্য তিনি ব্যাকুল হয়ে আছেন।
‘আ হোলি কন্সপিরেসি’-র একটি দৃশ্য।

হিল্লোলগঞ্জের প্রেক্ষাপটে ছবির গল্প সাজানো হয়েছে। সেখানকার এক প্রগতিশীল শিক্ষকের সঙ্গে ধর্ম ও রাজনীতির টানাপড়েন, স্বাধীন চিন্তার সঙ্গে মৌলবাদী চিন্তার দ্বন্দ্ব, মানুষের জনক ঈশ্বর না বিবর্তনবাদ… এমন নানাবিধ প্রশ্ন ও পাল্টা প্রশ্ন ঘিরে এগিয়েছে ছবির গল্প। চরিত্ররা বাংলা, ইংরেজি ও হিন্দি তিনটি ভাষায় কথা বলবে।

ছবিতে অভিনয় করছেন কৌশিক সেন, অনসূয়া মজুমদার, পার্থপ্রতিম মজুমদার, শুভ্রজিৎ দত্ত, অমৃতা চট্টোপাধ্যায় প্রমুখ। ছবিতে সঙ্গীতের দায়িত্বে রয়েছেন তেজেন্দ্রনারায়ণ মজুমদার।

সূত্র : আনন্দবাজার

Please Share This Post in Your Social Media

আরও সংবাদ পড়ুন

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
২০,২৯০,২১৬
সুস্থ
১৩,২১৩,২৮১
মৃত্যু
৭৩৯,৯৮০

বাংলাদেশে কোরোনা

মোট

১৭৮,৪৪৩

জন
নতুন

২,৯৪৯

জন
মৃত

২,২৭৫

জন
সুস্থ

৮৬,৪০৬

জন
© All rights reserved © 2019 ongkur24.com
Design & Developed By: NCB IT
112233