মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৪:২৬ অপরাহ্ন

করোনা হলেই গুলি করে হত্যা উত্তর কোরিয়ায়!

নিউজ ডেস্ক
  • প্রকাশের সময়ঃ শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০
  • ১৮ জন দেখেছেন
ছবি : সংগৃহীত

বিশ্বের অন্যতম গোপনীয়তা রক্ষাকারী দেশ উত্তর কোরিয়া। বাকি দেশগুলোর থেকে কার্যত বিচ্ছিন্ন। সেই দেশের প্রধান আবার একজন একনায়ক, কিম জং উন। তার অঙ্গুলিহেলনে গোটা দেশ চলে। কে কী খাবেন, কে কী পরবেন, এমনকী কে কেমন চুল কাটবেন তাও ঠিক করে দেন কিম। এমন একটি গোপন, জনবিচ্ছিন্ন দেশ কীভাবে অতিমারির মোতাবিলা করছে তা জানতে সারা বিশ্বই আগ্রহী। এবার উত্তর কোরিয়ার করোনা ঠেকানোর পদ্ধতি প্রকাশ্যে আনল আমেরিকা। এক মার্কিন সেনাকর্তার দাবি, সংক্রমণ রুখতে করোনা আক্রান্তদের গুলি করে মারছে পিয়ংইয়ং।

সম্প্রতি বিষয়টি প্রকাশ্যে এনেছেন দক্ষিণ কোরিয়ায় মার্কিন সেনাবাহিনীর কমান্ডার রবার্ট আব্রাহাম। বৃহস্পতিবার ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্যাট্রেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ আয়োজিত একটি অনলাইন কনফারেন্সে অংশ নেন আব্রাহাম। সেখানেই তিনি বলেন, দেশে করোনা সংক্রমণ রুখতে এক মর্মান্তিক পদ্ধতি অবলম্বন করেছেন উত্তর কোরিয়ার স্বৈরাচারি শাসক কিম জং উন। করোনা আক্রান্ত কোনও ব্যক্তির চিকিৎসার বদলে, দেখা মাত্র গুলি করার নির্দেশ দিয়েছেন তিনি। এর জন্য একটি বিশেষ বাহিনীও তৈরি করেছে কিমের দেশ। তারাই করোনা আক্রান্তকে গুলি করে হত্যার দায়িত্বে।

বিশ্বের অন্যতম আর্থিকভাবে পিছিয়ে পড়া দেশ উত্তর কোরিয়া। তাদের একমাত্র সহযোগী দেশ প্রতিবেশী চীন। সেদেশ থেকেই প্রয়োজনের ৮৫ শতাংশ সামগ্রী আমদানি করে পিয়ংইয়ং। কিন্তু করোনা ঠেকাতে জানুয়ারি মাসের শুরুতেই চীন সীমান্ত বন্ধ করে দেয় উত্তর কোরিয়া। জুন মাসে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে বলেও সেদেশের সরকারি সংবাদমাধ্যমে ঘোষণা করা হয়। এর পাশাপাশি চীন সীমান্তের ২ কিলোমিটার আগে নতুন বাফার জোন তৈরি করা হয়। এর ফলে সীমান্ত দিয়ে চোরাচালান অনেকটাই বন্ধ হয়ে গিয়েছে। তার প্রভাব পড়েছে জিনিসপত্রের দামে।

সামরিক বিশেষজ্ঞরা মনে করছেন, দেশের করোনা পরিস্থিতি মোকাবিলা করাই এখন কিমের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তাই এখনই কোনো বড় সামরিক পদক্ষেপ করবে না পিয়ংইয়ং। কিন্তু সিএসআইএস-এর প্রকাশ করা একটি স্যাটেলাইট ছবি বিশ্লেষণ করে বিশেষজ্ঞরা বলছেন, নতুন করে মিসাইল পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। এই নতুন মিসাইলটি সমুদ্রে লুকিয়ে থাকা সাবমেরিন থেকে ছোড়া সম্ভব। বিশ্বের হাতে গোনা কয়েকটি দেশের কাছে এমন মিসাইল রয়েছে। অর্থাৎ অতিমারির মধ্যেও সেনার ক্ষমতা বাড়ানোর দিকে নজর দিয়েছে কিমের দেশ।
সূত্র : এই সময় ও নয়া দিগন্ত

Please Share This Post in Your Social Media

আরও সংবাদ পড়ুন

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৩১,৫০৭,৭২৩
সুস্থ
২৩,১৩৪,৭১৩
মৃত্যু
৯৬৯,৮১২

বাংলাদেশে কোরোনা

মোট

১৭৮,৪৪৩

জন
নতুন

২,৯৪৯

জন
মৃত

২,২৭৫

জন
সুস্থ

৮৬,৪০৬

জন
© All rights reserved © 2019 ongkur24.com
Design & Developed By: NCB IT
112233