সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৪:০১ পূর্বাহ্ন

দুনিয়ায় সবার কাছে করোনা টিকা পৌঁছতে লাগবে আরও ৪ বছর, সাফ জানাল সিরাম ইনস্টিটিউট

নিউজ ডেস্ক
  • প্রকাশের সময়ঃ মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০
  • ২৬ জন দেখেছেন

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের দাবিকে একপ্রকার ধাক্কাই দিল দুনিয়া সবচেয়ে বড় টিকা প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট।

রবিবারই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী দাবি করেছিলেন, আগামী বছর মার্চের মধ্যে করোনা টিকা পেয়ে যাবে ভারত। আর সোমবার সিরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুণাওয়ালা জানালেন অন্য কথা। বললেন, দুনিয়ায় সবার কাছে করোনা টিকা পৌঁছে দিতে সময় লাগবে ২০২৪ সালের শেষপর্যন্ত। তাহলে কি ভারতেও সবার জন্য করোনা টিকা তৈরি করতে আগামী বছর মার্চের থেকেও বেশি সময় লাগবে!

সিরাম কর্তা বলেন, ‘দুনিয়ায় সবার কাছে করোনা টিকা পৌঁছে দিতে ৪-৫ বছর সময় লাগবে।’ তবে এই পুণাওয়ালাই অাগস্টের প্রথম সপ্তাহে জানান, এ বছরের মধ্যেই করোনা টিকার(Covishield) ৪০ কোটি ডোজ তৈরি করে ফেলা হবে। প্রসঙ্গত অক্সফোর্ডের করোনা টিকা ও মার্কিন যুক্তরাষ্ট্রেরও করোনা টিকা তৈরি করছে সিরাম ইনস্টিটিউট। রাশিয়ার স্পুটনিক টিকাও তৈরি করতে পারে এই সংস্থা।

পুণাওয়ালার কথায় এবার আশঙ্কা বাড়ছে ভারত সহ গোটা বিশ্বে। কারণ রাজনৈতিক নেতারা কখনও বলেছেন, এবছরই করোনা টিকা পাওয়া যাবে, আবার বলছেন টিকা হাতে পেতে পরের বছর হয়ে যাবে। সিরাম  কর্তা জানিয়েন, টিকার ব্যাপারে গোটা বিশ্ব আশাবাদী। কিন্তু কেউ সেই জায়গার খুব কাছে এসে পড়েছে বলে এখনও শুনিনি।

সূত্র : জি নিউজ

Please Share This Post in Your Social Media

আরও সংবাদ পড়ুন

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৩৩,২৬৯,৯৩৮
সুস্থ
২৪,৫৭১,১৫১
মৃত্যু
১,০০১,৪৯৪

বাংলাদেশে কোরোনা

মোট

১৭৮,৪৪৩

জন
নতুন

২,৯৪৯

জন
মৃত

২,২৭৫

জন
সুস্থ

৮৬,৪০৬

জন
© All rights reserved © 2019 ongkur24.com
Design & Developed By: NCB IT
112233