শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৬:৫৫ পূর্বাহ্ন

বিশৃঙ্খলার মধ্যেই প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্ক সম্পন্ন

আশিক মিজান
  • প্রকাশের সময়ঃ বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০
  • ৩৫ জন দেখেছেন
ছবি : সংগৃহীত

২৯ সেপ্টেম্বর ছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল নির্বাচনে দুই প্রার্থীর প্রথম দফার বিতর্ক। বিতর্কটি শেষ হয়েছে তীব্র বিশৃঙ্খলা ও অপ্রত্যাশিত ধমক ধামকের মধ্য দিয়ে। দু’জনে মহামারি, স্বাস্থ্যসেবা এবং অর্থনীতি নিয়ে কথা বলার সময় একে অন্যকে বেশ কয়েকবার চুপ করতে বলেন। বিতর্কে ট্রাম্পের ‘শ্বেতাঙ্গ-আধিপত্য’কে চ্যালেঞ্জ করে বক্তব্য রাখেন বাইডেন। ট্রাম্পকে কট্টরবাদীদের নিন্দা করার আহ্বান জানালে তিনি তাতে আপত্তি জানান।

মতামত জরিপে দেখা গেছে, বাইডেন ট্রাম্পের চেয়ে কিছুটা এগিয়ে আছেন। তবে নির্বাচনের ৩৫ দিন আগে বিভিন্ন জরিপে দেখা যাচ্ছে, কয়েকটি বিশেষ গুরুত্বপূর্ণ রাজ্যে উভয়ের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে।  জরিপগুলোতে দেখা গেছে, ১০ জনের মধ্যে একজন ভোটার কীভাবে ভোট দেবেন, এখনো মনঃস্থির করতে পারেননি। তবে বিশ্লেষকরা বলেছেন, তিন পর্যায়ের মধ্যে মঙ্গলবারে রাতের প্রথম বিতর্কে প্রার্থীদের সম্পর্কে ভোটারদের চলমান মনোভাবে খুব একটা পার্থক্য তৈরি হয়নি।

ওহাইওর ক্লিভল্যান্ডে ৯০ মিনিটের এই বিতর্কটি ছিল নীতি নির্ধারণ বিষয়ে। সিবিসি নিউজের মতে, উভয় প্রার্থীই একে অন্যকে আক্রমণ করেন। বাইডেন ট্রাম্পকে ক্লাউন বা ভাঁড় হিসেবেও অভিহিত করেন।  তিনি ট্রাম্পকে ‘চুপ’ করতে বলেন। আবার বলেন, ঠিক আছে, চালিয়ে যান।

সুপ্রিম কোর্ট নিয়ে কথা বলার সময় সঞ্চালকরা বাইডেকে জিজ্ঞেস করেন, তিনি নির্বাচিত হলে সর্বোচ্চ আদালতে বিচারকের সংখ্যা বাড়াবেন কি না। বাইডেন তা নিয়ে কথা বলতে অনীহা প্রকাশ করেন।

দ্বিতীয়বার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে আগ্রহী ট্রাম্প বাইডেনকে আক্রমণ করেন এই বলে, রাজনীতিতে গত ৪৩ বছর ধরে আপনি কিছুই করতে পারেননি। জনগণ সব বোঝে, জো। ট্রাম্পকে জিজ্ঞেস করা হয়েছিল, তিনি শ্বেতাঙ্গ আধিপত্যবাদের নিন্দা করেন কিনা। কিন্তু ট্রাম্প তার স্পষ্ট জবাব না দিয়ে বিভিন্ন কথা বলে পাশ কাটানোর চেষ্টা করেন।

নির্বাচনে ফলাফল স্পষ্ট করে না আসলে তিনি তার সমর্থকদের ধৈর্য ধরতে বলবেন কিনা। ট্রাম্প বলেন, তিনি তার সমর্থকদের নির্বাচনের প্রথম থেকে শেষ পর্যন্ত পর্যবেক্ষণ করতে উৎসাহিত করেন। বাইডেন ট্রাম্পের করোনা নীতির সমালোচনা করে বলেন, মহামারিতে যুক্তরাষ্ট্রের ২ লাখের বেশি মানুষ মারা গেছেন। প্রেসিডেন্ট করোনা নীতিতে ব্যর্থ হয়েছেন।

সংবাদ মাধ্যমগুলো বলেছে, পুরো বিতর্কটি ছিল দুই প্রার্থীর অস্থিরতার সময়। তারা একে অন্যকে ধমক দিয়ে চুপ পর্যন্ত করাতে চেয়েছিলেন। সূত্র : বিবিসি ও সমকাল

Please Share This Post in Your Social Media

আরও সংবাদ পড়ুন

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৪২,৪৬২,৯২৫
সুস্থ
৩১,৪১৭,৪৯৯
মৃত্যু
১,১৪৮,৬৯৮

বাংলাদেশে কোরোনা

মোট

১৭৮,৪৪৩

জন
নতুন

২,৯৪৯

জন
মৃত

২,২৭৫

জন
সুস্থ

৮৬,৪০৬

জন
© All rights reserved © 2019 ongkur24.com
Design & Developed By: NCB IT
112233